বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনে আমিও জেলে গিয়েছিলাম: নরেন্দ্র মোদী

বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনে নিজে জেলে যাওয়ার কথা উল্লেখ করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, বাংলাদেশের স্বাধীনতার দাবিতে সত্যাগ্রহ করায় গ্রেফতার হয়ে আমিও জেলে গিয়েছিলাম। বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করা আমার জীবনের প্রথম আন্দোলনগুলোর মধ্যে একটি। সেই সময় আমার বয়স ২০ কী ২২ বছর ছিল। তখন কয়েকজন সঙ্গীকে নিয়ে বাংলাদেশের স্বাধীনতার দাবিতে আমি সত্যাগ্রহে বসে ছিলাম। আমাকে তখন গ্রেপ্তার হতে হয়েছিল। এমনকি জেলেও যেতে হয়েছিল।

২৬ মার্চ বিকেলে ঢাকায় জাতীয় প্যারেড স্কয়ারে মুজিব ‘চিরন্তন শীর্ষক’ অনুষ্ঠান মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিয়ে তার বক্তব্যে এই স্মৃতিচারণ করেন।

১০ দিনব্যাপী অনুষ্ঠানের শেষ দিনে প্রধান অতিথি ছিলেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় মঞ্চে আরো উপস্থিত ছিলেন বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানা, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ও আয়োজনের প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী।

মোদী আরো বলেন, বাংলাদেশের স্বাধীনতার জন্য যতটা আকুলতা এখানে (বাংলাদেশে) ছিল, ততটা আকুলতা সেখানেও (ভারতে) ছিল। এখানে পাকিস্তান সেনাবাহিনী কর্তৃক সংঘটিত জঘন্য অপরাধ ও নৃশংসতার চিত্রগুেলা আমাদের বিচলিত করতো। রাতের পর রাত আমাদেরকে বিনিদ্র করে রাখত।

Total Page Visits: 64 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *